উখিয়ায় দায়সারা ভাবে জাতীয় মৎস্য সপ্তাহ পালন!

ফারুক আহমদ, উখিয়া •


উখিয়ায় জাতীয় মৎস্য সপ্তাহ ২০২১ দায়সারা গোছের পালন করা হচ্ছে । সপ্তাহব্যাপী কর্মসূচি ঘোষণা করলেও উপজেলা মৎস্য অফিস নামেমাত্র লোক দেখানো কর্মসূচি পালনের নামে দায়িত্ব শেষ করছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সরকার গত ২৮ আগষ্ট থেকে ৩সেপ্টেম্বর জাতীয় মৎস্য সপ্তাহ ঘোষণা করেন। এ উপলক্ষে উখিয়া উপজেলা মৎস্য বিভাগ ৭ দিনব্যাপী কর্মসূচি ঘোষণা করলেও তা পালন করেনি।

গত ২৯ আগষ্ট সারাদেশে উপজেলা পর্যায়ে আলোচনা সভা ও অন্যান্য কর্মসূচি পালন করলেও উখিয়ায় মৎস্য অফিসের উদ্যোগে এ ধরনের কোনো কর্মসূচি পালন করছে এমন দৃশ্য চোখে পড়েনি। এমন কি মৎস্য সেক্টরের বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে নির্মিত চিত্র প্রদর্শন গত ২৯ আগস্ট রত্না পালং ইউনিয়ন পরিষদে এবং ১সেপ্টেম্বর হলদিয়াপালং ইউনিয়ন পরিষদে হওয়ার কথা থাকলেও তা হয়নি । কোথাও মৎস্য সপ্তাহ উপলক্ষে পোনা অবমুক্ত করা হয়নি।

শুধু তাই নই ২৮ আগষ্ট সচেতনতা সৃষ্টির লক্ষ্যে পোস্টার ও ফেস্টুন লাগানোর কথা থাকলে তাও দেয়নি।

এ ব্যাপারে যোগাযোগ করা হলে উপজেলা মৎস্য কর্মকর্তা সুরজিৎ পারিয়াল জানান, করোনা ভাইরাসের কারণে কর্মসূচি একটু কাটসাট করা হয়েছে ।

নাগরিক সমাজের অভিমত মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় জাতীয় মৎস্য সপ্তাহ পালন উপলক্ষে সরকারিভাবে পর্যাপ্ত অর্থ বরাদ্দ দিলেও কেন দায়সারাভাবে দিবসটি পালন করা হয়েছে তা খতিয়ে দেখা উচিত।

এ প্রতিবেদক জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে সংবাদ সংগ্রহে অফিসে সরজমিন গেলে কেবল একটি ব্যানার টাঙ্গানো দেখতে পায়।

মৎস্য সেক্টরের বর্তমান সরকারের অগ্রগতি ও সাফল্য বিষয়ে নির্মিত চিত্র প্রদর্শন রত্নাপালং ইউনিয়ন পরিষদ ও হলদিয়াপালং ইউনিয়ন পরিষদে হয়েছে কিনা জানতে চাইলে উপজেলা মৎস্য অফিসের সম্প্রসারণ প্রতিনিধি মোহাম্মদ সাইফুল্লাহ সন্তোষজনক উত্তর দিতে পারেনি।

অপর এক প্রশ্নের জবাবে তিনি উপজেলা মৎস্য কর্মকর্তার সাথে যোগাযোগ করতে বলেন ।

সচেতন নাগরিক সমাজ মনে করেন কাগজেপত্রে জাতীয় মৎস্য সপ্তাহ পালন দেখিয়ে সরকারি বরাদ্দকৃত অর্থ জায়েজ করেছেন।